জানুয়ারি ২০১৫ মাসে ধর্মীয় সংখ্যালঘু হামলার রিপোর্ট

বর্তমানে বাংলাদেশে ধর্মনিরপেক্ষতার চাদর পরে রাজনীতি করলেও বাস্তবতা হল ৭৫ পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর কবর থেকে বঙ্গবন্ধুর নাম নিয়ে একটি প্রতিক্রিয়াশীল আওয়ামী লীগের-ই জন্ম হয়েছে। বিএনপি আওয়ামী বিরোধীতা ও ভারত বিরোধীতা দেখিয়ে রাজনীতি করে আসছে। ফলে বিএনপির মূলত কোন আদর্শ নেই। সেনা নিবাসের মদের টেবিল থেকে গড়ে উঠা একটি দল হল বিএনপি। বিএনপির আমলে পূর্ণীমাদের উপর যে নির্যাতন হয়েছে সেই তথ্য আমরা অনেকে জানলেও আওয়ামী লীগের আমলে যে নীরব কখনো প্রকাশ্যে পূর্ণীমা ও সংখ্যালঘুদের উপর নির্যাতন হয় তা আমাদের বুদ্ধিজীবীরা বলতে চান না বা এই বিষয়ে কখা বলতে আগ্রহী হয় না। এছাড়া বিভিন্ন রাষ্ট্রীয় পদে বসার লোভে সংখ্যালঘু পরিবার থেকে উঠে আসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে অনেকেই ইনিয়ে বিনিয়ে বলে থাকেন-আমরা ভাল আছি! সত্যতা এড়িয়ে গেলেও ঘটনা থেমে থাকে না। শক্রর সম্পত্তি আইন নামক কাল আইন, রাজনৈতিক নেতাদের কর্তৃক সম্পত্তির লোভে সংখ্যালঘুদের উপর অত্যাচারের কারণে প্রতিবছর বাংলাদেশ থেকে নীরবে রাতের আঁধারে চলে যাচ্ছে হাজারো মানুষ। আসুন দেখে নি, রাজনৈতিক দলগুলো কর্তৃক সংখ্যালঘুদের সম্পত্তি দখলের প্রতিবেদন।

তথ্য সূত্র- বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বঞ্চনা: অর্পিত সম্পত্তির সাথে বসবাসতথ্য সূত্র- বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বঞ্চনা: অর্পিত সম্পত্তির সাথে বসবাস

তথ্য সূত্র- বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বঞ্চনা: অর্পিত সম্পত্তির সাথে বসবাস

সাইফুল হক , সেলিম রায়হান (Editor) , আবুল বারকাত , অভিজিৎ পোদ্দার ,শফিক উজ জামান , মো: শাহনেওয়াজ খান , এম তাহেরুদ্দীন , সুভাস কুমার সেনগুপ্ত (Editor)

বাংলাদেশের সংখ্যালঘুদের উপর আক্রমণ আসে ৯০-এর পর বাবড়ি মসজিদের ঘটনাকে কেন্দ্র করে। সেই সময় পুলিশী পাহাড়ায় সংখ্যালঘুদের উপর নির্যাতন চলেছিল। স্বাধীনতার পর সেই সময়টাতেই সবচেয়ে বেশি সংখ্যালঘু ভারতে পাড়ি জমায়।

যাই হোক বাবরি মসজিদের ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশে কী হয়েছিল তা আলাদা একটা পোস্টে উল্লেখ করব। চলেন চলে যাই ২০১৫ সালের জানুয়ারি মাসের রিপোর্টে। আওয়ামী লীগ সরকারের আমলে (২০০৯-বর্তমান) বাংলাদেশের সংখ্যালঘুদের উপর অত্যাচারের রিপোর্ট সবার সামনে প্রকাশ করা উচিত। শত চেষ্টা করে বর্তমান বছরের দুই মাসের রিপোর্ট সংগ্রহ করতে পারি। যা সবার সামনে প্রকাশ করার তাগিদ বোধ করছি।

ঘটনা ১

২২ ডিসেম্বর -২০১৪। নান্দাইল, ময়মনসিংহে গ্রাম ছাড়ার নির্দেশ

উপজেলার সিংপাড়া গ্রামের রবীন্দ্র সিংয়ের কলেজ পড়–য়া ছেলে একই গ্রামের মুসলিম স্কুল ছাত্রীকে নিয়ে পালিয়ে গেলে এ নিয়ে সাম্প্রদায়িক উত্তেজনা দেখা দেয়। পরে সালিশ বসে। গত ২২ ডিসেম্বর এক সালিশীতে হিন্দু পরিবারটিকে গ্রাম ছাড়ার নির্দেশ দিয়েছেন গ্রাম্য মাতবররা। অভিযুক্ত চঞ্চল সিং এলাকা ছাড়া কিন্তু মেয়েটি তার বাবা-মায়ের কাছে আছে। আহতের সংখ্যা ২।

-দৈনিক সমকাল, ১ জানুয়ারি, ১৫

ঘটনা ২

দৈনিক সমকাল,১ জানুয়ারি,২০১৫

২৩ ডিসেম্বর-১৪।কালীগঞ্জ, লালমনিরহাট হিন্দু রিক্সাচালককে গ্রেফতার ১

উপজেলার শ্রীখাতা গ্রামের রিক্সাচালক নারায়ণচন্দ্র রায়কে ২৩ ডিসেম্বর দুপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে ২৪ ডিসেম্বর তার হাতে ২ কেজি গাঁজা দিয়ে তাকে মাদকদ্রব্য মামলায় আদালতে সোপর্দ করেছে পুলিশ। তাঁর পরিবার-পরিজন এখন অভুক্ত থাকছে। এলাকাবাসী এ ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে।

-দৈনিক সংবাদ-১ জানুয়ারি, ২০১৫

ঘটনা ৩

৩১ ডিসেম্বর, ২০১৪ চন্দনাইশ, চট্টগ্রাম বসতঘর ভাংচুর, লুটপাট

পাঠানদন্ডী এলাকায়গত বুধবার রাত ১০টায় ১০/১৫ জন বখাটেরা অমূল্য দাসের বাড়ির সামনে দাঁড়িয়ে মাতলামি করছিলো। এতে বাধা দেয়ায় তারা ক্ষিপ্ত হয়ে অমূল্য দাসের বসত ঘর ভাংচুর করেও বিষ্ণু মন্দিরের আসবাব তছনছ করে। আহতের সংখ্যা ৭

-দৈনিক ইত্তেফাক, ২ জানুয়ারি, ২০১৫

ঘটনা ৪

৩১ ডিসেম্বর, ২০১৪ কালিয়কৈর, গাজীপুর মন্দিরের প্রতিমা ভাংচুর

উপজেলার সোনাতলা এলাকায় বুধবার গভীর রাতে কালীমন্দিরের প্রতিমা ভাংচুর করে দুর্বৃত্তরা। এ ঘটনায় ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

-দৈনিক সংবাদ, ৩ জানুয়ারি, ২০১৫

ঘটনা ৫

২ জানুয়ারি,২০১৫। স্থান- কোটালীপাড়া, গোপালগঞ্জ, মন্দিরে বোমা বিস্ফোরণ

পূর্বপাড়া সার্বজনীন কালীমন্দিরে গত শুক্রবার রাতে পূজাচলাকালীন সময়ে বিকট শব্দে বোমার বিস্ফোরণ ঘটে। এতে কেঁপে ওঠে গোটা এলাকা। মানুষ চারদিকে ছোটাছুটি করতে থাকে। পন্ড হয়ে যায় পূজার্চনা। গ্রামের লোকজন খবর পেয়ে আসতে তাকে। তারা বোমা বিস্ফোরণের সঙ্গে জড়িত সন্দেহে মন্দিরের পাশে দাড়িয়ে থাকা ৩ যুবককে আটক করে পুলিশে হস্তান্তর করে। আহত হয় ৩ জন।

-আমাদের সময়, ৪ জানুয়ারি, ২০১৫

ঘটনা ৬

৪ জানুয়ারি -২০১৫, কলমাকান্দা, নেত্রকোনা, মন্দিরে আগুন, প্রতিমা ভাঙচুর

উপজেলার নাউরীপাড়া গ্রামে গত বৃহস্পতিবার রাতে দুর্বৃত্তরা নারায়ন চন্দ্র বিশ্বাসের বাড়ির কালি মন্দিরের প্রতিমা ভাংচুর ও নৃপেন্দ্র মৈত্রের বাড়িতে লক্ষী-নারায়ন মন্দিরে াগ্নি সংযোগ করে পালিয়ে যায়।

দৈনিক সংবাদ-১১ জানুয়ারি, ২০১৫

ঘটনা ৭

১০ জানুয়ারি,২০১৫ চট্টগ্রাম নার্সিং কলেজের হিন্দু শিক্ষিকা খুন

চট্টগ্রাম নার্সিং কলেজের শিক্ষিকা অঞ্জলী রানী দেবী নগরীর পাঁচলাইশের বাসা থেকে কলেজে যওয়ার পথে চকবাজার রেতপট্টি লেনের কাছে কতয়েকজন দুর্বত্ত তাকে এলোপাথাড়ি কুপিয়ে আহত করে বলে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়। গুরুতর অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি করা হলে তিনি মারা যান। নিহতের স্বামী ডা. রাজেন্দ্র চৌধুরী জানান, এলাকায় তাদের সঙ্গে কারো বিরোধ ছিলো না। অনুসন্ধানে যানা যায় কলেজে হিজাবের জের ধরে খুন হোন অঞ্জলী দেবী।

-আমাদের সময়/ভোরের কাগজ/জনকণ্ঠ-১১ জানুয়ারি, ২০১৫

ঘটনা ৮

১০ জানুয়ারি, ২০১৫ উখিয়া, কক্সবাজারে ৫২ পরিবারকে উচ্ছেদ

নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে সংখ্যালঘু বড়–য়াদের অর্ধশতাধিক পরিবারের নারী, পুরুষ শিশুসহ আড়াই শতাধিক লোক সর্বস্ব হারিয়ে উদ্বাস্তু হয়ে পড়েছেন।পতিত জমি থেকে তাদের উচ্ছেদ করা হয়। উপায় না দেখে তারা দেশত্যাগের চেষ্টা করছে।গত রোববার সকালে দলবদ্ধভাবে তারা মায়ানমার যাওয়ার পথে বেতবুনিয়াতে বিজিবি তদাদের আটকে রাখে। সেখানে তারা অনশন করছে তাদের বসতভিটা ফিরে পেতে।

-দৈনিক সমকাল/জনকণ্ঠ, ১২ জানুয়ারি, ২০১৫

ঘটনা ৯

১০ জানুয়ারি, ২০১৫ নেত্রকোনায় দুটি মন্দিরে চুরি

জেলা শহরের জয়নগর কালীবাড়ীতে লোকনাথ আশ্রমে দুটি মন্দিরে শনিবার রাতে দুঃসাহসিক চুরি সংঘটিত হয়েছে। চোরের দল মন্দিরের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে দান বাসের টাকা ও পুজার সামগ্রী নিয়ে যায়।

-দৈনিক সমকাল, ১২ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১০

৬ জানুয়ারি, ২০১৫ ভুঞাপুর, টাঙ্গাইল হিন্দু পল্লিতে আগুন

গত মঙ্গলবার আনুমানিক রাত ৮টায় পদন শীলের বাড়ির খড়ের গাদায় দুর্বৃত্তরা আগুন দিয়ে পালিয়ে যায়। এলাকাবাসী শীল বাড়ির লোকজনের চিৎকার শুনে ছুটে আসে ও আগুন নিয়ন্ত্রণে আনে।

-দৈনিক সংবাদ, ১৩ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১১

১০ জানুয়ারি, ১৫ পাংশা, রাজবাড়ী-আদিবাসী মা ও মেয়ে ধর্ষণের শিকার

উপজেলার সরিষা ইউনিয়নে আদিবাসী এক বিধবা নারী ও তার মেয়ে ধর্ষণের শিকার হয়েছে। এঘটনায় সাফি শেখকে প্রধান করে ৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলা তুলে নিতে আদিবাসী পরিবারটিকে হুমকি দেয়া হচ্ছে।

-দৈনিক প্রথম আলো, ১৩ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১২

১৩ জানুয়ারি, ১৫ ফরিদপুর ৮০টি প্রতিমা ভাংচুর

পালপাড়ার সুকুমার চন্দ্র পাল ও প্রদীপ চন্দ্র পাল আগামী ২৫ জানুয়ারি অনুষ্ঠেয় সরস্বতী পূজা উপলক্ষে বহুদিন বসে প্রতিমা তৈরী করেছিলো। সোমবার গভীর রাতে দুর্বৃত্তরা ৭০টি প্রতিমা ভেঙে তাদের পথে বসিয়েছে।

-দৈনিক সংবাদ, আমাদের সময়, ১৪ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১৩

১৫ জানুয়ারি, ১৫ কাউখালী, রাঙামাটি      আদিবাসী শিশু ধর্ষণ

উপজেলার কাশখালীতেগত বুধবার ২য় শ্রেণীতে পড়–য়া এক আদিবাসী শিশু বাড়ির পাশের দোকান থেকে জিনিসপত্র কিনে বাড়ি ফেরার পথে ধর্ষণের শিকার হয়েছে। অসুস্থ অবস্থায় শিশুটিকে হাসপাতলে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযেগে পুলিশ আয়ুব আলী নামে একজনকে আটক করেছে। শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। -দৈনিক সমকাল, ১৬ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১৪

১৫ জানুয়ারি, ১৫ বুড়িচং, কুমিল্লা ১৫ কোটি টাকার সম্পত্তি দখল

রামপাল গ্রামের নেপা চন্দ্র দেবনাথসহ তাদের পরিবারের একাধিক সদস্যের নামে বিভিন্ন দাগে ৫ একর সম্পত্তি জবর দখল করে নিয়েছে এলাকার প্রভাবশালী হাবিবুর রহমান, আবুল কালামও হারুনর রশীদ। এ ব্যাপারে, বিক্ষোভ, সমাবেশ, মানব বন্ধন, সংবাদ সম্মেলন করেও কোনো ফল হচ্ছে না।

-দৈনিক জনকণ্ঠ, ১৬ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১৫

১৫ জানুয়ারি, ১৫ কেশবপুর, যশোর  এক পরিবারকে উচ্ছেদ

উপজেলার গুদামের কাছে স্বাধীনতার আগে থেকে ২৫/৩০ টি মন্ডল পরিবার বাস করে আসছে। এলাকার প্রভাবশালীদের অতাচারে বর্তমানে ৬/৭ ঘর টিকে আছে। এর মধ্যে খোকন মন্ডলের জমির উপর দৃষ্টি পড়েছে সবরোন্নেছা বেগম ১৫/২০ জন ভাড়াটে সন্ত্রাসী এনে গত বৃহস্পতিবার বসত বাড়ি রান্নাঘর ভাংচুর করে দখল করে নেয় ওই বাড়ি। খোলা আকাশের নীচে খোকন মন্ডল। এখন সে যাবে কোথায়?

-দৈনিক সংবাদ, ১৭ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১৬

১৮ জানুয়ারি, ১৫ পিরোজপুর, বাড়ি ভেঙ্গে রাস্তা

সূর্য ওঠার আগেই শহরের ঝাটকাঠী এলাকায় অবসরপ্রাপ্ত শিক্ষক অতুল চন্দ্র মজুমদারের ঘর ভেঙে রাস্তা বানিয়েছে চিহ্নিত সন্ত্রাসী খোকন ও তাঁর ২৫/৩০ জনের বাহিনী। সন্ত্রাসীরা তাঁর ঘরের কাঠ দিয়ে খালের ওপর একটি ব্রিজও নির্মাণ করে চলে যায়।

-দৈনিক জনকণ্ঠ, ১৯ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১৭

১৮ জানুয়ারি, ১৫ দুমকি, পটুয়াখালী  হিন্দু পরিবারকে উচ্ছেদ

স্থানীয় প্রভাবশালী ছত্তার হাওলাদার গোপন কবলা দলিল বলে মিন্টু বিশ্বাসের শেষ আশ্রয়স্থলটুকুও আত্মস্বাৎ করেছে। মিন্টু বিকশ্বাসকে বিদেশে পাঠানোর নামে ৩ বছরের চুক্তি করলেও মিন্টুকে বিদেশে না পাঠিয়ে চুক্তিপত্রের বলে জবর দখল করেছে সব সম্পত্তি। এখন চলাফেরার রাস্তটিও বন্ধ করে দিয়েছে।

-দৈনিক জনকণ্ঠ, ১৯ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১৮

১৯ জানুয়ারি, ১৫ শার্শা, যশোর ৩১ পরিবার দেশ ছাড়া

বাহাদুরপুর ইউনিয়ন আওয়মীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের নির্যাতনের ভাষা নেই। সম্প্রতি তার অত্যারে পালিয়ে দেশতাগ করেছে ৩১ পরিবার ৫০ পরিবার দেশ ত্যাগের পথে।

-দৈনিক সংবাদ/আমাদের সময়, ২০ জানুয়ারি, ২০১৫

ঘটনা ১৯

১৮ জানুয়ারি, ১৫ পিরোজপুর গোবিন্দ মন্দিরের বিগ্রহ চুরি

রায়েরকাঠি জমিদার বাড়িতে ইসকন পরিচালিত রাধা-গোবিন্দ মন্দিরের তালা ভেঙ্গে পিতলের তৈরী মূল্যবান রাধাগোবিন্দের ৩টি মূর্তিসহ পূজার জিনিসপত্র সব নিয়ে গেছে চোরেরা। এ ব্যাপারে একটি জিডি দায়ের করা হয়েছে।

-দৈনিক সংবাদ, ২১ জানুয়ারি, ২০১৫

ঘটনা ২০

২১ জানুয়ারি, ১৫ গফরগাঁও, ময়মনসিংহ হিন্দু বাড়িতে আগুন বেলাব গ্রামে বুধবার ভোরে শ্রীকান্ত চন্দ্র দাস (৮০) নামে এক সংখ্যালঘুর বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে এলাকাবাসী এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।

-দৈনিক জনকণ্ঠ, ২২ জানুয়ারি, ২০১৫

ঘটনা ২১

২৫ জানুয়ারি, ১৫ মানিকগঞ্জ পন্ড হলো সরস্বতী পূজার সাংস্কৃতিক অনুষ্ঠান      প্রধান শিক্ষকের মোবাইল নম্বর না পেয়ে এক শিক্ষককে পেটালো ছাত্রলীগ নেতা এনামুল হক রুবেল। এঘটনার সঙ্গে সঙ্গে পন্ড হয়ে যায় সরস্বতী পুজার সাংস্কৃতিক অনুষ্ঠান। আহত শিক্ষককে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়।

-দৈনিক সমকাল/সংবাদ/ইনকিলাব, ২৬ জানুয়ারি, ২০১৫

ঘটনা ২২

২৫ জানুয়ারি, ১৫ পটিয়া, চট্টগ্রাম   হিন্দু ব্যবসা প্রতিষ্ঠানে হামলা পূর্ব শত্রুতার জের হিসাবে সদরের বৈলতলী রোডের অনুকুল স্টোরে সকাল সাড়ে ৮ টায় শফিকুর রহমান নামে এক ব্যক্তি হামলা চালায়। ওসময় হামলাকারী পেট্রোল দিয়ে অফিস জ্বালিয়ে দেয়ারও হুমকি দেয়।

-দৈনিক জনকণ্ঠ, ২৬ জানুয়ারি, ২০১৫

ঘটনা ২৩

২৫ জানুয়ারি, ১৫ মিরসরাই, চট্টগ্রাম বাড়িতে অগ্নিসংযোগ

চট্টগ্রামের মিরসরাইয়ের সংখ্যালঘু পরিবার প্রধান ধ্রুব বণিক জানায় দুর্বৃত্তরা তার বাড়িতে অগ্নিসংযোগ করে ৩০ লাখ টাকার ক্ষতিগ্রস্ত করে।

-দৈনিক ইত্তেফাক, ২৭ জানুয়ারি, ২০১৫

ঘটনা ২৪

২৬ জানুয়ারি, ১৫ মাদারীপুর, সরস্বতী মন্দির, প্রতিমা ভাংচুর

সদরের উত্তর বীরাঙ্গনেরাতে সরস্বতী মন্দিরের অস্থায়ী স্থাপনা ও প্রতিমা ভেঙ্গে ফেলেছে দুর্বৃত্তরা।

-দৈনিক জনকণ্ঠ, ২৭ জানুয়ারি, ২০১৫

ঘটনা ২৫

২৬ জানুয়ারি, ১৫ মিরসরাই, চট্টগ্রাম জেলে সম্প্রদায়ের ওপর হামলা ও প্রতিমা ভাঙচুর

মিরসরাইয়ের জেলে সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে প্রতিমা ভাঙচুর এবং ১৫ নারী-পুরুষ আহত হয়। মাদক সেবনের বাধা দিলে স্থানীয় দুর্বৃত্তরা এ হামলা চালায়।

-ভোরের কাগজ, ২৯, জানুয়ারি, ২০১৫

ঘটনা ২৬

২৯, জানুয়ারি, ১৫ খাগড়াছড়ি আদিবাসী নারী ধর্ষণ

খাগড়াছড়ির পানখাইয়া পাড়ায় পাহাড়ী এক নারীকে ধর্ষণের প্রতিবাদে হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ী ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

-৩১, জানুয়ারি, ২০১৫

ঘটনা ২৭

২৯, জানুয়ারি, ১৫ নাজিরপুর উপজেলা, পিরোজপুর মন্দিরে আগুন

পিরোজপুরের নাজিরপুর উপজেলার কুমারখালী গ্রামে চিন্ময় মজুমদারের বাড়িতে ৫০/৬০জনের একদল দুর্বৃত্ত গোয়ালঘর বসত বাড়িতে লুটপাট এবং দুটি মন্দির পুড়িয়ে দিয়েছে।

-সংবাদ ৩১ জানুয়ারি, ২০১৫

[যিনি এই তথ্যগুলো সংগ্রহ করে দিয়েছেন তার প্রতি রইল কৃতজ্ঞতা০

(চলবে)

Advertisements

2 thoughts on “জানুয়ারি ২০১৫ মাসে ধর্মীয় সংখ্যালঘু হামলার রিপোর্ট

  1. Pingback: ফেব্রুয়ারি ২০১৫ মাসে ধর্মীয় সংখ্যালঘু হামলার রির্পোট | Subrata Shuvo blog

  2. Pingback: ফেব্রুয়ারি ২০১৫ মাসে ধর্মীয় সংখ্যালঘু হামলার রিপোর্ট | Subrata Shuvo blog

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s