৭১-এর হত্যাযজ্ঞকে জিহাদ বলেছিল পাকিস্তান

বাংলাদেশে যখন পাকিস্তানী সৈন্যরা গণহত্যা চালাচ্ছিল ঠিক সে সময় পাকিস্তান সরকার এই যুদ্ধকে জিহাদ হিসেবে প্রচার করে অর্থ সংগ্রহ, গণহত্যা করার স্বপক্ষে যুক্তি উপস্থাপন করতে থাকে। এই যুদ্ধকে জিহাদ হিসেবে উল্লেখ করে পত্রিকায় দেওয়া হয় বিজ্ঞাপন। ১৯৭১ সালের ১৪ থেকে ১৮ ডিসেম্বর প্রকাশিত হয়েছিল এসব বিজ্ঞাপন। পাকিস্তানের ডন পত্রিকায় সর্ব প্রথম এই বিজ্ঞাপনগুলো প্রকাশ করে। ১৭ ডিসেম্বর বাংলা ট্রিবিউন এই নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে।নাম-‘৭১ এর নৃশংসতাকে ‘জিহাদ’ বানিয়ে সাহায্য চেয়েছিল পাকিস্তান। পাকিস্তানের জিহাদের কিছু ছবি সংরক্ষণে থাকলেও বাংলা ট্রিবিউন এর সংবাদটির মাধ্যমে আরও কিছু ছবি পাওয়া গেল। নিউজটি গুরুত্বপূর্ণ বিধায় নিজের ব্লগে টুকে রাখলাম।

1

‘সর্বশক্তিমান আল্লাহকে দেওয়া প্রতিশ্রুতির’ কথা স্মরণ করিয়ে তৎকালীন রাষ্ট্রপ্রধান ইয়াহিয়া খানের দেওয়া ভাষণের একাংশ উল্লেখ করে নিজেদের বিজ্ঞাপন ছেপেছে দরবার সোপ ওয়ার্কস। ‘জিহাদের’ জন্য অনুদান চাইছে হাবিব ব্যাংক লিমিটেড।

2

পাকিস্তানের প্রতিরক্ষা খাতে দান করে ‘মুজাহিদ’ হওয়ার আহ্বান জানিয়ে নিজেদের প্রচারণার কাজটি সেরে নিয়েছে পাকট্রাক। ‘ন্যায়ের যুদ্ধে’ জয়লাভের আশা প্রকাশ করেছে বিজ্ঞাপন ছেপেছে রিজভি ব্রাদার্স।

3 (1)

প্রতিরক্ষা খাতে মুক্ত হাতে দান করার আহ্বান জানিয়েছে ইউনাইটেড ব্যাংক লিমিটেড। ব্যাংকটি ওই খাতে ইতোমধ্যে ১ কোটি ৩২ লাখ রুপি দান করেছে ঘোষণা করে নাগরিকদের উৎসাহিত করতে চাইছে। নেপোলিয়নের অনুকরণে মুহম্মদ আলী জিন্নাহ বলেছিলেন, ‘আমাকে সিলভার বুলেট দাও, আমি তোমাদের পাকিস্তান দেব’। এই উক্তি উল্লেখ করে অনুদান চেয়ে বিজ্ঞাপন দিয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড।

4

‘শত্রুনিধনে’ সন্তুষ্ট এবং ‘বিজয়’ নিয়ে আশাবাদী রিজভি ব্রাদার্সের আরও একটি বিজ্ঞাপন।

5

‘মুজাহিদদের’ জন্য উলের সোয়েটার বানিয়ে পাঠিয়ে জিহাদে নারীদের শামিল হওয়ার আহ্বান জানাচ্ছে আফতার শফিক কামার শফিক এন্ড ব্রাদার্স। ওরা স্বল্পমূল্যে উলের জার্সি বিক্রি করে থাকে, সেটিও জানিয়ে দিয়েছে।

6

নবী মুহম্মদের (স.) সময়ও জিহাদের জন্য আবু বকরের সর্বস্ব দানের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রতিরক্ষা খাতে অনুদান আহ্বান করেছে মুসলিম কমার্স ব্যাংক।

7

বিগত ১০০০ বছরে মুসলমানদের পরাজয়ের ইতিহাস নেই উল্লেখ করে মুহম্মদ আলী জিন্নাহর দেওয়ার ভাষণের একাংশ উল্লেখ করেছে আরও একটি বিজ্ঞাপন ছেপেছে ইউনাইটেড ব্যাংক লিমিটেড।

৭১ সালে ইয়াহিয়া খান নিজের ভাষণেও জিহাদের কথা উল্লেখ করেন। ভিডিওটির লিংক-এখানে

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s